বোয়ালখালীর আহলা করলডেঙ্গা বৈদ্যানী সড়কের বেহাল দশা

বোয়ালখালী প্রতিনিধিঃ বাবর মুনাফ
  • Update Time : শনিবার, ২১ আগস্ট, ২০২১
  • ৩৭৪ Time View

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার ১০ নং আহলা করলডেঙ্গা ইউনিয়নের প্রধান গুরুত্বপূর্ণ বৈদ্যানী সড়কটির এখন বেহাল দশা। বৈদ্যানী খালের ভাঙনে বিলীন হতে বসেছে বৈদ্যানী সড়কটি। খালে জোয়ারের পানি এলে সড়কটি ডুবে যায় যার ফলে জনসাধারণের চলাচলে বিঘ্ন ঘটে। পুরনো এ সড়কটি সংস্কার ও পুননির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনো উদ্যোগ নেই বলে অভিযোগ পাওয়া গেছে। সড়কের বেহাল দশার কারণে আহলা করলডেঙ্গা ইউনিয়নের সাধারণ মানুষ, রোগী, স্কুল-কলেজগামী শিক্ষার্থীসহ পথচারীদের চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, ১০ নং আহলা করলডেঙ্গা ইউনিয়নের গাজীর পাড়া এলাকায় বৈদ্যানী সড়ক দিয়ে বোয়ালখালীর ঐতিহ্যবাহী হযরত শাহ বু- আলী কালন্দর (র:) এর মাজার ও হিন্দুদের তীর্থভূমি মেধস মুনির আশ্রমে যাতায়াত করে হাজার হাজার পুণ্যার্থী এবং দর্শনার্থীরা।

প্রায় ৫ কিলোমিটার সড়কটির ১ কিলোমিটার কার্পেটিং ও বাকি ৪ কিলোমিটার ইটের। ৩ বছর ধরে সড়কটি সংস্কার না হওয়ায় বিভিন্ন স্থানে সৃষ্টি হয়েছে বড় গর্ত। বৈদ্যানী খালের পানির স্রোতের টানে সড়কটির বেশির ভাগ অংশ ভেঙে পড়েছে। সড়কটি দিয়ে কোনো যানবাহন চলাচল করতে পারছে না। এভাবে বৈদ্যানী খালের ভাঙন অব্যাহত থাকলে অচিরেই সড়কটি বিলীন হয়ে যাবে।

স্থানীয়রা জানান, আমাদের
আহলা করলডেঙ্গা ইউনিয়নের হাজার হাজার মানুষের জেলা ও উপজেলা সদরে যাতায়াতের একমাত্র পথ এ সড়কটি। ৩ বছর ধরে সড়কটি খালের ভাঙন ও বেহাল অবস্থার কারণে আমাদের যাতায়াতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। ভাঙনরোধে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে চরম দুর্ভোগের শিকার হতে হবে আমাদের।

এখনই গাইড ওয়াল (প্লাইসেডিং) নির্মাণ করে ভাঙন থেকে সড়কটিকে রক্ষার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানিয়েছেন এলাকাবাসী।

আহলা করলডেঙ্গা ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের ইউপি সদস্য সাইফুল ইসলাম বলেন, গত তিন বছর ধরে বৈদ্যানী সড়কটি খালের ভাঙনের কবলে আছে। সড়কটি স্থানীয় সরকার প্রকৌশল (এলজিইডি) এর অধীনে না থাকার ফলে ইউনিয়ন পরিষদ (ইউপি) থেকে কিছু করা যাচ্ছে না। বৈদ্যানী সড়কটি একমাত্র ভাঙনরোধ ও সংস্কার করতে পারবে রোড এন্ড হাইওয়ে (সিএন্ডবি)। সড়কটি
রোড এন্ড হাইওয়ের অধীনে। কিছুদিন আগে আমরা স্থানীয় জনসাধারণ ও গাউছিয়া কমিটি বাংলাদেশ আহলা গাজীর পাড়া ইউনিটের সদস্যদের উদ্যোগে বালির বস্তা দিয়ে ভরাট করে সড়কটি কিছুটা ভাঙনরোধ করতে চেষ্টা করেছি কিন্তু এতে কোন কাজ হয়নি।

১০ নং আহলা করলডেঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হামিদুল হক মন্নান বলেন, বৈদ্যানী খালের অব্যাহত ভাঙনের ফলে সড়কটি এখন ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। বৈদ্যানী সড়কের খালের ভাঙনরোধ ও সংস্কার করার জন্য চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মোছলেম উদ্দিন আহমদকে জানানো হয়েছে । আমি চেষ্টা করছি দ্রুত একটা পদক্ষেপ নেওয়ার জন্য। আশা করছি দ্রুত সমাধান করতে পারব।
বোয়ালখালী উপজেলা প্রকৌশলী, এলজিইডি কর্মকর্তা রেজাউল করিম বলেন, বৈদ্যানী সড়কটি বর্তমানে রোড এন্ড হাইওয়ে (সিএন্ডবি) এর অধীনে। আজ থেকে ৫ বছর আগে রোড এন্ড হাইওয়ে সড়কটি আমাদের কাছ থেকে নিয়ে যায়। সড়কটির একমাত্র কাজ করতে পারবে রোড এন্ড হাইওয়ে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category